News

দীর্ঘদিন পর ফিরেছেন লতিফুল ইসলাম শিবলী

দীর্ঘদিন পর ফিরেছেন লতিফুল ইসলাম শিবলী


দীর্ঘদিন পর দেশে ফিরেছেন নব্বই দশকের জনপ্রিয় গীতিকার, মডেল লতিফুল ইসলাম শিবলী। এবারের বইমেলায় আসছে তাঁর গীতি কবিতার বই। শিরোনাম তুমি আমার কষ্টগুলো সবুজ করে দাও না।

শিবলী জানিয়েছেন, তিনি খুব শিগগিরই আবার সুফি সংগীতচর্চা শুরু করতে যাচ্ছেন। কেট স্টিভেন্সের (ইউসুফ ইসলাম) অনুপ্রেরণায় নতুন ব্যান্ড গঠনেরও পরিকল্পনা আছে তাঁর। ই-মেইলে যোগাযোগ হলে তিনি প্রথম আলোকে এসব তথ্য জানান।

একসময় এ দেশে যাঁরা ব্যান্ডসংগীতকে এগিয়ে নেন, লতিফুল ইসলাম শিবলী তাঁদের অন্যতম। ১৯৯০ থেকে ‘৯৮ সাল পর্যন্ত প্রায় এক দশকে এ দেশের মঞ্চ, সংগীত, নাটক, কবিতা, মডেলিং, অভিনয়-সব জায়গাতেই তাঁর দখলদারিত্ব ছিল। আধুনিক জীবনে যন্ত্রণাগ্রস্ত তারুণ্যের ভাষাকে শিবলী উপস্থাপন করেছেন অত্যন্ত সহজ-সরল ভাষায়। জেল থেকে বলছি, তুমি আমার প্রথম সকাল, কষ্ট পেতে ভালোবাসি, কেউ সুখী নয়, হাসতে দেখ গাইতে দেখ, কত কষ্টে আছি, পালাবে কোথায়, কষ্ট কাকে বলে, একজন বিবাগী, রাজকুমারী, কতটা কাঙ্গাল হয়ে থাকি, হাজার বর্ষা রাত, কার কাছে যাবসহ অসংখ্য জনপ্রিয় গানের গীতিকার তিনি। ‘কমপ্লিটম্যান’ খ্যাত ঝুটিবাঁধা সেঞ্চুরি ফেব্রিকেসর দুর্দান্ত সেই মডেল শিবলী ছিলেন তাঁর সময়ের ফ্যাশন আইকন। শিবলী একজন সফল নাট্যকারও। বিটিভির যুগে তাঁর লেখা প্রথম সাড়া জাগানো নাটক তোমার চোখে দেখি। নিজের লেখা নাটক রাজকুমারীতে মির্জা গালিবের চরিত্রে অনবদ্য অভিনয়ও করেন তিনি।

কিন্তু হঠাৎ করেই লুকিয়ে যান শিবলী। এর কারণ জানালেন, দীর্ঘদিন ইউরোপের প্রবাস জীবন কেটেছে তাঁর। দেশে ফিরে ব্যস্ত হয়ে পড়েছেন লেখালেখির কাজে। এর মধ্যে প্রকাশনা সংস্থা পাঠসূত্র শিবলীর গান ও কবিতা নিয়ে একটি বই প্রকাশের পরিকল্পনা নিয়েছে। তুমি আমার কষ্টগুলো সবুজ করে দাও না শিরোনামের বইটি ভালোবাসা দিবসে অমর একুশে গ্রন্থমেলায় আসবে।

৭ ফেব্রুয়ারি ২০১০

নিউজ লিংক

Related posts